Friday 25 August 2017

কে এই গুরমিত রাম ? জার জন্য ৬০ হাজার পুলিশ ?

ভারতের বিতর্কিত ধর্মগুরু গুরমিত রাম রহিমের বিরুদ্ধে দায়ের করা একটি ধর্ষণ মামলার রায় শুক্রবার দুপুরে ঘোষণা করবে হরিয়ানা রাজ্যের পাঁচকুলা শহরের একটি আদালত। এ রায় উপলক্ষে শহরটির কাছাকাছি গুরমিত রামের প্রায় ৪০ হাজার সমর্থক জড়ো হয়েছেন। এছাড়া গত কয়েকদিন ধরে ওই শহরে দেড় লাখেরও বেশী ভক্ত-সমর্থক পৌঁছেছেন।
পনেরো বছর আগে নিজের আশ্রমে দু'জন নারী ভক্তকে ধর্ষণ করার অভিযোগে মামলাটি দায়ের করা হয়। রায়কে কেন্দ্র করে পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। রায় এ ধর্মগুরুর বিরুদ্ধে গেলে তার লাখ লাখ ভক্ত সহিংসতা সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। এর আগেও গুরমিত রামের ভক্তরা হাঙ্গামা বাধিয়েছিল বলে অভিযোগ আছে।রাজ্য দু'টিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে ৫৭ হাজার পুলিশ, যাদের মধ্যে রাজ্যের সশস্ত্র পুলিশের পাশাপাশি কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীও রয়েছে। সঙ্গে তৎপর থাকবে সেনাবাহিনী। দুই রাজ্যের মধ্যে দিয়ে চলাচলকারী ট্রেনের ২০০ এর বেশী শিডিউল পরবর্তী তিনদিনের জন্য বাতিল করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে স্কুল-কলেজসহ সব প্রতিষ্ঠান। আগামী ৭২ ঘণ্টার জন্য মোবাইল ইন্টারনেট সংযোগও স্থগিত রাখা হয়েছে। গুরমিত রামের রায় কেন্দ্র করে ৫৭ হাজার পুলিশ মোতায়েন
এছাড়া রায় উপলক্ষে পাঁচকুলা ও চন্ডীগড়ের স্টেডিয়াম ও স্কুলগুলোকে নিজেদের আয়ত্বে নিয়েছে প্রশাসন। গুরমিত রামের ভক্তরা সহিংসতা সৃষ্টি করলে তাদের গ্রেফতারের পর রাখার জন্য এগুলোকে অস্থায়ী কারাগার হিসেবে ব্যবহার করা হবে। রায় শোনার জন্য শহরের রাস্তা ও পার্কগুলোতে অপেক্ষায় আছেন তার ভক্তরা। অনেকের হাতে রয়েছে মোটা বাঁশের লাঠি ও হকিস্টিক। আদালত গুরমিত রামকে দোষী সাব্যস্ত করলে তারাও যে ছেড়ে কথা বলবেন না, সেটা তাদের মারমুখী অবস্থান থেকেই বোঝা যাচ্ছে।প্রথমে গুরমিত রাম রহিমের ভক্তদের জমায়েত ঠেকাতে কোনো ব্যবস্থা নেয়নি প্রশাসন। তবে পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের নির্দেশে বৃহস্পতিবার রাত থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। প্রতিটি গলিতে শুরু হয় তল্লাশি। বন্ধ করে দেওয়া হয় চণ্ডীগড়-পাঁচকুলা পৌঁছানোর সব রাস্তা। পুলিশ কর্মকর্তারা মাইক হাতে রাতভর রাস্তায় রাস্তায় ঘুরে জমায়েত হওয়া ভক্তদের ফিরে যাওয়ার নির্দেশ দিতে থাকেন।
এরপর গভীর রাতে ইন্টারনেটে গুরমিত রামের একটি ভিডিও বার্তা প্রকাশ করা হয়। বার্তায় তিনি শান্তি বজায় রাখার ও ভক্তদের ফিরে যাওয়ার নির্দেশ দেন। তবে মোবাইল ইন্টারনেট বন্ধ থাকায় বেশিরভাগ ভক্তের কাছে সে বার্তা পৌঁছায়নি বলে মনে করছে প্রশাসন। সকালে নিজস্ব কম্যান্ডো বাহিনী ও ২০-২৫টি গাড়ির বহর নিয়ে নিজের আশ্রম থেকে রওনা হন গুরমিত রাম।ধর্মগুরু হিসেবে বাবা গুরমিত রাম রহিম খুবই রহস্যময় ও বৈচিত্র্যময় চরিত্রের অধিকারী। একাধারে তিনি ধর্মপ্রচারক, সমাজ সংস্কারক, গায়ক, সিনেমার নায়ক ও পরিচালক। হরিয়ানার সিরসায় তার সাচ্চা সৌদা আশ্রম প্রাঙ্গণে নিয়মিত পপ কনসার্টের আয়োজন করা হয়। সেখানে গুরমিত রাম রহিম সিং নিজেই গান করেন।
শিখ, হিন্দু, মুসলিম- সব ধর্মের মিশেলে এক অভিনব ধর্মীয় আদর্শের প্রচারক তিনি। সূত্র: বিসিসি

No comments:

Post a Comment

please dont any bad comments. its always helpful site,